• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৩ পূর্বাহ্ন

লিচুর খোসার অবিশ্বাস্য ৫ টি উপকারিতা

স্বাস্থ্যঃ / ৪ Time View
আপডেট টাইম : শনিবার, ৪ জুন, ২০২২

যদিও লিচু খাওয়ার পর আমরা এর খোসা ফেলে দিই কিন্তু আপনি কি জানেন যে লিচুর খোসারও রয়েছে অনেক উপকারিতা। তবে চলুন জেনে নেওয়া যাক কোন কোন কাজে লাগানো যায় লিচুর খোসাকে

আজকাল ফলের বাজার লিচুতে পরিপূর্ণ, এটি এমন একটি ফল যার উৎপাদন বাংলা, বিহারের মুজাফফরপুর জেলায় সবচেয়ে বেশি, তবে সারা ভারতে এই লিচু প্রেমীদের কোনও অভাব নেই। যদিও লিচু খাওয়ার পর আমরা এর খোসা ফেলে দিই কিন্তু আপনি কি জানেন যে লিচুর খোসারও রয়েছে অনেক উপকারিতা। তবে চলুন জেনে নেওয়া যাক কোন কোন কাজে লাগানো যায় লিচুর খোসাকে-

লিচু থেকে পুষ্টি-
লিচুতে ভিটামিন সি, ফোলেট, নিয়াসিন, রিবোফ্লাভিন, বিটা ক্যারোটিন এবং ফোলেটের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে। এটি আমাদের শরীরের বিভিন্ন উপায়ে উপকার করতে পারে। 

লিচু খাওয়ার ৫টি উপকারিতা-
১) শরীর হাইড্রেটেড থাকে
২) স্থূলতা কম হবে
৩) হজম ঠিক থাকবে
৪) গলা ব্যথার উপশম হয়
৫) খাঁটি লিচু গর্ভবতী মহিলাদের জন্যও উপকারি
লিচুর বেশিরভাগ উপকারিতা সম্পর্কে আমরা নিশ্চয়ই জানি, কিন্তু আমরা সব সময় এর খোসা ডাস্টবিনে ফেলে দিই। তবে জানলে অবাক হবেন যে এর খোসাও কম উপকারী নয়। 

লিচুর খোসার উপকারিতা 
লিচুর খোসা ফেস স্ক্রাব হিসেবে ব্যবহার করা যেতে পারে। এর জন্য মিক্সার গ্রাইন্ডারে খোসা রেখে চালের গুড়ো, অ্যালোভেরা জেল এবং গোলাপ জল  দিয়ে পেস্ট করে নিন। এরপর এই পেস্ট আপনার মুখ ম্যাসাজ করুন এবং পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার মুখ উজ্জ্বল হবে।

ঘাড়ের কালো দাগ-
লিচুর খোসা দিয়েও ঘাড়ের জেদি কালো দাগ সেরে যায়। এর জন্য খোসা পিষে লেবুর রস, নারকেল তেল, হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এই পেস্ট ঘাড়ে দিয়ে ম্যাসাজ করতে হবে। এতে ঘাড়ের মৃত কোষ দূর হবে।
পায়ের ময়লা-
পায়ের গোড়ালির ময়লা পরিষ্কার করতে লিচুর খোসা খুবই সহায়ক। এর জন্য খোসা মোটা করে পিষে মুলতানি মাটি, আপেল ভিনেগার, বেকিং সোডা মিশিয়ে নিন। এটি গোড়ালিতে লাগান এবং ২০ মিনিটের জন্য রেখে দিন। এরপর জল দিয়ে পরিষ্কার করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category

Ads 1